মুলাদীর ছেলে শুভ, বিতর্কের ছেলে শুভ।

শুভ। পুরো নাম মেহেদী হাসান। বাবা মোঃ সালেহ উদ্দীন আকন এবং মা হাসিনা বানু। সরকারি চাকুরীজীবী এই দম্পতির তিন সন্তানের মধ্যে সবার বড় শুভ। মুলাদী আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল জীবন শুরু। এরপর মুলাদী মাহমুদজান মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি এবং মুলাদী ডিগ্রী কলেজ থেকে বিজ্ঞান বিভাগে এইচএসসি পাস করেন। বরিশাল সরকারি ব্রজমোহন কলেজ থেকে অর্থনীতি বিষয়ে অনার্স ও মাস্টার্স করেন। এছাড়া বরিশাল বিপিএড কলেজ থেকে বিপিএড ডিগ্রী লাভ করে বাংলাদেশ ক্রিড়া শিক্ষা প্রতিষ্ঠানে ক্রিড়া বিজ্ঞানের উপর প্রোস্ট গ্রাজুয়েশনে অধ্যয়নরত শুভ।
বরিশালের ইনফ্রা পলিকেটনিক ইন্সস্টিটিউটে অতিথি শিক্ষক হিসেবে কর্মরত আছেন। বরিশালে যুক্তি শিল্পের বিকাশে তথা বিতর্ক চর্চার ক্ষেত্রে তিনি অগ্রণী ভূমিকা পালন করছেন। শুভর সাথে আলাপ কারে জানা যায়, চতুর্থ শ্রেণিতে অধ্যয়নরত সময়ে তার মিরন স্যারের হাত ধরে উপজেলা শিক্ষা সপ্তাহের অনুষ্ঠানে উপস্থিত বক্তৃতার মাধ্যমে প্রথম মঞ্চে উঠেন এবং দ্বিতীয় স্থান লাভ করেন।
বাকিটা এগিয়ে যাওয়ার গল্প। শুভ ব্রজমোহন কলেজ ডিবেটিং ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। প্রথম নির্বাচিত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি দায়িত্ব পালনের সময় বিএম কলেজে ডিবেটিং ক্লাব, আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতা, নিয়মিত কর্মশালা নতুন বিতার্কিক খোঁজার অন্বেশন প্রক্রিয়া ঘুড়ি উত্সবের উন্মুক্ত বিতর্ক প্রদর্শনীর মত কর্মসূচিতে ক্যাম্পাস মুখরিত ছিল।
ন্যাশলাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ-বিডি) কর্তৃক আয়োজিত ৬ষ্ঠ বিতর্ক উত্সবে বাংলাদেশের শ্রেষ্ঠ সংগঠক হিসেবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের হাত থেকে এ্যাওয়ার্ড গ্রহণ করেন এবং ৭ম বিতর্ক উৎসবে তথ্য মন্ত্রী হাসানুল হক ইনুর হাত থেকে বেস্ট কমিটমেন্ট এ্যাওয়ার্ড গ্রহণ করেন। ৮ম জাতীয় বিতর্ক উৎসব তিনি শ্রেষ্ঠ সংগঠন ও সংগঠকের পুরস্কার গ্রহণ করেন দৈনিক ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক তাসমিমা হোসেনের হাত থেকে। তিনি বরিশালের প্রত্যন্ত অঞ্চলে বিতর্ক ছড়িয়ে দেয়ার প্রয়াসে বরিশাল ডিবেট এ্যাসোসিয়েশনের মাধ্যমে বিতর্ক পাঠশালা প্রতিষ্ঠা করেন যার মূল কাজ হল বিতর্কের প্রশিক্ষণ দেয়া।
শুভ বিতর্ক অঙ্গনে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ব্লু এ্যাওয়ার্ড প্রাপ্ত তার্কিক এবং এনডিএফ-বিডির চেয়ারম্যান একেএম শোয়েবকে আদর্শ হিসেবে শ্রদ্ধা করে এবং ২০১৫ সালের ২ জানুয়ারি ন্যাশনাল কনভেনশনে এনডিএফ-বিডি’র কো-চেয়ারম্যান নির্বাচিত হন।

Post a Comment

Previous Post Next Post